দ্রৌপদীর পঞ্চ স্বামী হওয়ার কারণ

মহাভারতে দ্রৌপদী ছিলেন একজন কেন্দ্রীয় নারী চরিত্র। বেশিরভাগ মানুষই জানেন যে তার পাঁচজন স্বামী ছিল। কিন্তু এর পেছনের কারণটা অনেকেই জানেন না।

এইজন্য আজকের এই আর্টিকেল থেকে আমরা দ্রৌপদীর পঞ্চ স্বামী হওয়ার কারণ সম্পর্কে জানব। যদি আপনি এই বিষয়টি না জেনে থাকেন তাহলে অবশ্যই আজকের আর্টিকেল থেকে এটি জেনে নিন।

দ্রৌপদীর পঞ্চ স্বামী হওয়ার কারণ

দ্রৌপদীর পঞ্চ স্বামী কেন – দ্রৌপদীর পিতা দ্রুপদ দ্রোণাচার্যের প্রতি প্রচন্ড ঘৃণা পোষণ করতেন এবং এই ঘৃণার অনুভূতি শৈশব থেকেই দ্রৌপদীর মনে গেঁথে গিয়েছিল।

সে প্রতিশোধের আগুনে পুড়ছিল এবং মনে মনে এমন কৌশল ভাবছিল, যাতে দ্রোণাচার্য তার পিতার অপমানের প্রতিশোধ নিতে পারেন, কিন্তু দ্রোণাচার্য হস্তিনাপুর রাজ্যের সুরক্ষায় ছিলেন।

দ্রোণাচার্যকে হারানোর জন্য তাদের একটি শক্তিশালী জোটের প্রয়োজন ছিল। এই উদ্দেশ্যে তিনি পরিকল্পনা করেন যে, রাজা জরাসন্ধের নাতির সঙ্গে দ্রৌপদীর বিয়ে হবে।

দ্রৌপদী যখন বিবাহের যোগ্য হয়ে ওঠেন, তখন তাঁর স্বয়ম্বর সংগঠিত হয়। অন্যদিকে, কৃষ্ণের নিজস্ব পরিকল্পনা ছিল। তিনি এসে প্রায় তিন মাস দ্রুপদর কাছে থাকেন।

এই সময় দ্রৌপদী তার খুব কাছাকাছি আসেন এবং তাকে বিয়ে করার ইচ্ছা প্রকাশ করেন। কৃষ্ণ স্পষ্ট জানিয়েছিলেন যে তিনি কেবলমাত্র এমন একজন মহিলাকে বিয়ে করবেন, যিনি তাঁর লক্ষ্যে সম্পূর্ণরূপে নিবেদিত হবেন, অর্থাৎ ধর্ম প্রতিষ্ঠার কাজে তাঁকে সম্পূর্ণভাবে সমর্থন করবেন। তার কোনো সামরিক বা রাজনৈতিক উদ্দেশ্য থাকা উচিত নয়।

তিনি দ্রৌপদীকে খুশি করার জন্য আরও বললেন যে তুমি এত বড় মহিলা যে আমি যোগ্য নই।

দ্রৌপদী তখনও জোর দিয়েছিলেন যে তিনি শুধুমাত্র কৃষ্ণকে বিয়ে করতে চান , কিন্তু কৃষ্ণ নিজেকে তার থেকে দূরে রেখেছিলেন। তিনি চেয়েছিলেন অর্জুনের সাথে দ্রৌপদীর বিয়ে হোক যাতে একটি নিখুঁত জোট তৈরি হয়, যা তাকে ধর্ম প্রতিষ্ঠায় সাহায্য করবে।

অর্জুন রাজা হলে সমাজে আরও ভালো ভারসাম্য আনতে পারতেন। কিন্তু অন্যদিকে রাজা জরাসন্ধের নাতি দ্রৌপদীর সাথে শক্তিশালী মৈত্রী গঠনের উদ্দেশ্যে দ্রৌপদীকে বিয়ে করতে চেয়েছিলেন। যদি তাই হয়, এটা খুবই অন্যায় হবে।

আর একজন ছিলেন যিনি দ্রৌপদীকে বিয়ে করতে খুব আগ্রহী ছিলেন এবং তিনি ছিলেন দুর্যোধন। দুর্যোধন যদি দ্রৌপদীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতেন, তাও ভালো বিকল্প হতো না।

ব্যস, স্বয়ম্বরের দিন ঘনিয়ে আসতে লাগল। পাণ্ডবদের বধ করার জন্য লক্ষগৃহে যে আগুন লাগানো হয়েছিল তা থেকে পালাবার পরও পাণ্ডবরা আত্মগোপনে ঘুরে বেড়াচ্ছিল।

কৃষ্ণ ছাড়া আর কেউ জানত না যে তাঁরা বেঁচে আছেন। কৃষ্ণ চেয়েছিলেন তিনি স্বয়ম্বর দিবসে বিশ্বের সামনে হাজির হন। ব্রাহ্মণদের ছদ্মবেশে, কৃষ্ণ তাদের স্বয়ম্বরে নিয়ে আসেন।

স্বয়ম্বরের শর্ত ছিল চলন্ত মাছের চোখকে তীর দিয়ে বিদ্ধ করতে হবে, কিন্তু লক্ষ্য ছিল নীচে রাখা তেলের প্যানে তার প্রতিফলন দেখা। দ্রৌপদীর বিয়ে তার সাথে হবে, যে এইভাবে লক্ষ্য করে মাছ ছিদ্র করতে পারবে।

দুর্যোধনও একজন মহান তীরন্দাজ ছিলেন এবং তিনি স্বয়ম্বরে দেওয়া শর্ত পূরণ করতে সক্ষম হয়েছিলেন। তিনি যখন ছায়ার দিকে তাকিয়ে মাছের চোখে ধ্যান করছিলেন, তখন কৃষ্ণের নির্দেশে ব্রাহ্মণের ছদ্মবেশে দাঁড়িয়ে ভীম উচ্চস্বরে হাসতে লাগলেন।

দুর্যোধন ভেবেছিলেন তিনি পাণ্ডবদের হত্যা করেছেন। ভীমের হাসির আওয়াজ শুনে সে তার নিয়ন্ত্রন হারিয়ে নিশানা মিস করল।

সঙ্গে সঙ্গে ব্রাহ্মণের ছদ্মবেশে অর্জুন এলেন। তিনি মাছের চোখ লক্ষ্য করে স্বয়ম্বর জয় করেন এবং দ্রৌপদীকে সঙ্গে নিয়ে যান।

দ্রৌপদীর পঞ্চ স্বামী কেন?

পাণ্ডবরা যখন বনে ছিলেন, তখন তাদের মা কুন্তী সবসময় ভয় পেতেন যে পাঁচ ভাইয়ের মধ্যে লড়াই হলে তারা আলাদা হয়ে যাবে। এর অর্থ হবে রাষ্ট্রের বিভাজন। সেজন্য তিনি পাঁচ ছেলেকে বলেছিলেন, তোমরা যা পাবে তা তোমাদের নিজেদের মধ্যে ভাগ করে নিতে হবে।

অর্জুন যখন স্বয়ম্বর থেকে ফিরে আসেন, তখন কুন্তী রান্না করছিলেন। অর্জুন কুন্তীকে বললেন – ‘মা, দেখ আমরা কি এনেছি!’ না দেখে কুন্তী বললেন- ‘ যা এনেছো তোমরা পাঁচ ভাই নিজেদের মধ্যে ভাগ করে নাও।’

এই কারণেই পাঁচ ভাইয়ের সবাই একই নারীকে বিয়ে করেন। ব্যবস্থা এমন ছিল যে পাঁচ ভাইয়ের নিজস্ব স্ত্রী থাকবে, কিন্তু রাণীর স্থান পাবে কেবল দ্রৌপদী।

পরে ধৃতরাষ্ট্রের রাজ্যের অর্ধেক পাণ্ডবদের দেওয়ার কথা উঠলে দুর্যোধন আত্মহত্যার হুমকি দেন। ধৃতরাষ্ট্র তার পুত্রের পীড়াপীড়ির সামনে দুর্বল হয়ে পড়েন এবং পান্ডবদের অর্ধেক রাজ্য দিতে অস্বীকার করেন।

সিদ্ধান্ত হয়েছিল যে পাণ্ডবরা রাজ্য ছেড়ে একটি নতুন রাজ্য প্রতিষ্ঠা করবেন। তিনি হস্তিনাপুর ছেড়ে খাণ্ডবপ্রস্থে চলে আসেন, যেখানে তিনি একটি নতুন শহর প্রতিষ্ঠা করেন যার নাম ছিল ইন্দ্রপ্রস্থ।

কয়েক বছরের মধ্যে, তারা একটি খুব সুন্দর শহর প্রতিষ্ঠা করেন এবং নিজের জন্য একটি বিলাসবহুল প্রাসাদ তৈরি করেন। সেখানে একটি লেক তৈরি করা হয়েছিল যার উপর আপনি হাঁটতে পারেন। এটি তাদের নীচে জল সহ স্ফটিকগুলির স্তর দিয়ে তৈরি হয়েছিল। পাণ্ডবরা সমস্ত রাজাদের ডেকে রাজসূয় যজ্ঞ করলেন। অন্যান্য রাজাদের সাহায্যে তিনি রাজসূয় যজ্ঞ সফলভাবে সংগঠিত করেন এবং নিজেদের সেই অঞ্চলে একটি মহান শক্তি হিসেবে প্রতিষ্ঠিত করেন।

উপসংহার

আশা করি আজকের ইনফর্মেশন থেকে দ্রৌপদীর পঞ্চ স্বামী হওয়ার কারণ সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি আর্টিকেলটি আপনাদের ভালো লাগে তাহলে তাহলে আপনার বন্ধ বান্ধবের সাথে শেয়ার করুন। আর আর্টিকেলটি কেমন লেগেছে এটি কমেন্ট করে আমাদের অবশ্যই জানান। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন

Leave a Comment