ত্বক সুন্দর রাখার উপায় – ত্বক পরিষ্কার করার ৬ টি ঘরোয়া উপায়

ত্বক পরিষ্কার করার টিপস – সুস্থ ত্বক থাকলে আপনা আপনি সুন্দর দেখাবে। স্বাস্থ্যকর ত্বক আপনার খাদ্য এবং জীবনধারার উপর ভিত্তি করে।

ঈশ্বর প্রদত্ত এই সুন্দর ত্বকের যত্ন আমাদের অবশ্যই নিতে হবে। ব্যয়বহুল এবং অপ্রাকৃতিক প্রসাধনী ব্যবহারের চেয়ে ঘরে তৈরি প্রাকৃতিক প্রসাধনী বেশি উপকারী।

আজকের আর্টিকেলটিতে, আপনাকে উজ্জ্বল মুখের কিছু ঘরোয়া, সহজ এবং সস্তা প্রতিকারের (ত্বক সুন্দর রাখার উপায়) কথা বলা হয়েছে, যেখান থেকে আপনি আকর্ষণীয় সৌন্দর্য পাবেন তাও কম দামে।

১) উপকারী উবতান তৈরি করুন

মুখের দাগ, কালোভাব, রুক্ষতা এবং দাগ থেকে মুক্তি পেতে লাভকারি উবতান ব্যবহার করুন।

এই উবটান তৈরি করতে ৬০ গ্রাম বেসন-এ আধা চা চামচ হলুদের গুঁড়া এবং ৮ থেকে ১০ ফোঁটা সরিষা বা অলিভ বা তিলের তেল মিশিয়ে নিন এবং মিশ্রণটি ঘন বাটা হওয়া পর্যন্ত মেশান।

এবার এই পেস্টটি মুখে, ঘাড়ে, হাত, কনুই ও পায়ে লাগিয়ে ৫ থেকে ১০ মিনিট পর ধীরে ধীরে ঘষুন, এতে শরীরের আলো বেরিয়ে আসবে। এর পর গরম পানি দিয়ে ধুয়ে নরম তোয়ালে বা গামছাদিয়ে মুছে নিন। এই স্ক্রাব ত্বককে নরম ও পরিষ্কার করে।

গোসলের ১৫ মিনিট আগে বা রাতে ঘুমানোর আগে এই উবটান লাগালে বেশি উপকার পাওয়া যায়।

এই জিনিসটি প্রতি এক দিনের পর অর্থাৎ সপ্তাহে 3 বার লাগান। যাতে আপনার মুখের উজ্জ্বলতা বেড়ে যাবে।

বেসনের অন্যান্য উপকারিতা

  • জলের সাথে বেসন মিশিয়ে এই পেস্টটি 15 মিনিটের জন্য লাগান, যা তৈলাক্ত ত্বক থেকে মুক্তি দেয় এবং মুখ উজ্জ্বল করে।
  • গ্রীষ্মে, কেবল মুখে বেসন ঘষে শীতলতার অনুভূতি দেয়।
  • সাবানের পরিবর্তে, জল বা দুধে বেসন মিশিয়ে তৈরি দ্রবণ দিয়ে গোসল করুন, এটি ত্বককে উজ্জ্বল রাখে।

২) অ্যালোভেরার ব্যবহার

ত্বকের জন্য অ্যালোভেরার অনেক উপকারিতা রয়েছে। এটিতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বক থেকে সমস্ত ব্যাকটেরিয়া দূর করে। এটি ত্বকের চুলকানির সমস্যা দূর করে। সেই সঙ্গে দাগও দূর হয়।

  • অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে তুলোর সাহায্যে মুখে লাগান।
  • 20-25 মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি প্রতিদিন এটি করতে পারেন, এটির কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই, বরং এটি আপনাকে ভাল উজ্জ্বল ত্বক দেবে।

৩) পেঁপের ব্যবহার করতে পারেন

পেঁপে থেকে পাওয়া যায় নিখুঁত সুন্দর ত্বক। এতে রয়েছে প্রাকৃতিক ব্লিচ, যা সমস্ত দাগ দূর করে। কীভাবে প্রাকৃতিক ব্লিচ দিয়ে ঘরে সৌন্দর্য বাড়ানো যায় তা জানতে পড়ুন ।

পেঁপে ছোট ছোট টুকরো করে কেটে, তাতে চন্দনের গুঁড়া ও মধু যোগ করুন। মুখে, ঘাড়ে লাগান, ১৫ মিনিট রেখে দিন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে গোলাপজল লাগান। এটি সপ্তাহে 1 দিন করুন।

৪) লেবু ব্যবহার করুন

লেবু মুখের জন্য একটি উপকারী উপাদান, যা সহজেই পাওয়া যায়।

লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায় হলো – 100 গ্রাম কাঁচা দুধের সাথে কয়েক ফোঁটা লেবু মিশিয়ে নিন, যাতে দুধ ফেটে যায়। এরপর এটি মুখে এবং হাতে ঘষে নিন এতে মুখ উজ্জ্বল হয়।

লেবু এবং কাঁচা দুধের এই মিশ্রণ ক্লিনজিং মিল্কের মতো কাজ করে, যার জন্য আপনি অনেক টাকা খরচ করেন।

লেবুর খোসা মুখে এবং কনুইতে আলতোভাবে ঘষে, এটি কালো ভাব দূর করার পাশাপাশি ত্বককে নরম করে।

ঠান্ডার সময় গোসলের পানিতে লেবুর খোসা গরম করে সেই পানি দিয়ে গোসল করুন। সেই সঙ্গে সেই খোসা শরীরে ঘষে নিন, এতে শরীরের ত্বক কোমল হয়।

৫) মধু ব্যবহার করুন

মধুতে রয়েছে খুব ভালো ময়েশ্চারাইজার, যা ত্বককে সব ধরনের সংক্রমণ থেকেও রক্ষা করে।

মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় হলো – আপনার ত্বকে মধু লাগিয়ে, কিছুক্ষণ শুকাতে দিন। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি এই সহজ কৌশলটি প্রতিদিন, বা একদিন ছাড়া করতে পারেন। এতে ত্বক কোমল ও চকচকে হবে।

এছাড়া ২ চা চামচ দুধে ১ চা চামচ মধু ও 1 চা চামচ বেসন একসাথে মেশান। এটি মুখে লাগান এবং 20 মিনিটের জন্য রেখে দিন, তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। সেরা ফলাফল পেতে সপ্তাহে দুবার এটি করুন।

৬) শসা ব্যবহার করুন

শসা শরীরের জন্যও খুবই উপকারী এবং সহজেই পাওয়া যায়।

শসা গুঁড়ো করে রস বের করে আধা চা চামচ লেবুর রস এবং আধা চা চামচ গোলাপ জল মিশিয়ে তুলো দিয়ে মুখে ও ঘাড়ে লাগিয়ে কিছুক্ষণ রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি খুব ভালো একটি তৈলাক্ত ত্বক উজ্জ্বল করার উপায়।

  • এটি বর্ণ উজ্জ্বল করে এবং মুখের অতিরিক্ত তৈলাক্তভাব কমায়।
  • মুখে শসার রস লাগালে দাগযুক্ত চেহারায় সমতা আসে।
  • চোখের চারপাশে কালো ভাব থাকলে শসার রস লাগালে তা দূর হয়।
  • এক টুকরো শসা মুখে ঘষে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন, মুখের ব্রণ, দাগ, দাগ দূর করে।

উপসংহার

ত্বক উজ্জ্বল করার এই সমস্ত প্রতিকার সহজ এবং সস্তা যার কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। বেসন, লেবু, দুধ, শসা সব বাড়িতেই থাকে। আর এটি ব্যবহারের পদ্ধতিগুলোও সহজ, এতে সময়ও কম লাগে। এই জন্য এখন থেকে বাইরের ফেসিয়াল কিনে, টাকা নষ্ট না করে এগুলি ব্যবহার করে ত্বককে সুন্দর রাখতে পারেন।

আরও পড়ুন

Leave a Comment