জীবন নিয়ে গল্প | জীবন মুখী গল্প | বাস্তব জীবন নিয়ে গল্প

অনেকেই জীবন নিয়ে গল্প পড়তে ভালোবাসেন। এই জন্য আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা বাস্তব জীবন নিয়ে গল্প আপনাদের সামনে হাজির করবো। যে দুটি গল্প আপনার জীবন এবং চিন্তা ধারাকে পাল্টে দেবে।

তাই চলুন দেরী না করে দুটি জীবন মুখী গল্প পড়ে নেওয়া যাক।

বাস্তব জীবন নিয়ে গল্প

একটি গ্রামে এক ব্যক্তি বাস করত যে তার জীবন নিয়ে খুব চিন্তিত ছিল। তিনি মনে করেন তার জীবনে একটি বড় পরিবর্তন আসা উচিত। যাতে তাকে জীবনে কোনো ধরনের ঝামেলায় পড়তে না হয়। তার অনেক টাকা থাকুক এবং তার অনেক খ্যাতি হোক। তিনি যেখানেই যান, তাকে মানুষ সম্মান করুক। কিন্তু তার জীবনে কোনো পরিবর্তন আসেনি। কারণ কিছু করার পরিবর্তে তিনি শুধু সঠিক সময়ের অপেক্ষায় ছিলেন। এবং সময়, এই জন্য অপেক্ষায় ছিল, যেন সে নিজে কিছু করার উদ্যোগ নেয়।

তার এই অভ্যাসের কারণে তার মন খারাপ হতে থাকে। তার মনে নেতিবাচক চিন্তা বাসা বাঁধতে থাকে। সে সবকিছু মিস করতে থাকে। যখনই সে কিছু করার মনস্থির করত, হঠাৎ তার মনে একটা চিন্তা আসত যে, এই কাজটা হয়তো ঠিকমতো হবে না। তিনি অনুভব করতে লাগলেন যে, বোধহয় তিনি কিছু করার যোগ্য নন। এই সকল কথা চিন্তা করার ফলে তার জীবন আগের চেয়েও দুর্বিষহ হয়ে ওঠে।

এমন সময় এক সন্ন্যাসী তাঁর গ্রামে আসেন। যার খ্যাতি ছিল দূর-দূরান্তে। সবাই বলত, তাদের কাছে প্রতিটি সমস্যার সমাধান আছে। লোকটি যখন শুনল যে সাধু তাদের গ্রামে এসেছে, তখন সে তার সমস্যার কথা না ভেবেই তার সাথে দেখা করতে গেল।

সে সন্ন্যাসীকে প্রণাম করে তার সমস্যার কথা বলল। তিনি বলেছিলেন যে তিনি তার জীবনে পরিবর্তন চান। কিন্তু সে কোনো সঠিক পথ পাচ্ছে না। এ কারণে তার মনে নেতিবাচক চিন্তা আসতে থাকে এবং দুঃখ তাকে ঘিরে থাকে। সে বলে “আমি যখন কোন কাজ করতে যাই তখন ব্যর্থতার চিন্তা আমার মাথায় আসে। আমাকে বলুন আমি কি করব যাতে আমি একটি সুখী জীবনযাপন করতে পারি।”

ঋষি পুরো বিষয়টি শুনলেন এবং পরের দিন সূর্যোদয়ের সময় ব্যক্তিকে তাঁর কাছে আসতে বললেন।

পরদিন লোকটি সেই সন্ন্যাসীটির কাছে গেল। সাধুরা হাঁটতে বেরোতে যাচ্ছিলেন। তিনি লোকটিকে তার সাথে যেতে বললেন। হাঁটতে হাঁটতে তারা একটা মাঠের কাছে পৌঁছে গেল। ফসলের দিকে ইশারা করে সন্ন্যাসী জিজ্ঞেস করলেন,

“আপনি কি বলতে পারেন এই জমিতে এই ফসল কিভাবে জন্মায়?”

“হ্যাঁ, ক্ষেতটা নিশ্চয় আগেই লাঙ্গল করা হয়েছে। এরপর, এর মধ্যে বীজ দেওয়া হতো। এর পর সময়ে সময়ে পানি দিতে হবে। তবেই এই ফসল ফলবে।

লোকটি পুরো প্রক্রিয়াটি ব্যাখ্যা করে উত্তর দিল।

কিছুদূর যাওয়ার পর দেখলেন একটা মাঠে শুধু ঘাস। ঋষি আবার লোকটিকে জিজ্ঞেস করলেন,

“আপনি কি বলতে পারেন যে এই মাঠে এই ঘাসটি কিভাবে জন্মেছে?”

“স্যার, ঘাস কে বাড়ায়? এটি আপনা থেকেই উঠে যায়। যখন অন্য কিছুর বীজ জমিতে রোপণ করা হবে না, তখন কেবল ঘাস জন্মাবে।

লোকটি আবার সন্ন্যাসীর প্রশ্নের উত্তর দিল।

“আপনার এই উত্তরগুলিতে আপনার সমস্যার সমাধান রয়েছে।”

সন্ন্যাসী লোকটিকে বোঝাতে লাগলেন।

“মানুষের মন একটি মাঠের মতো। তাতে যে বীজ রাখবে, সেই একই ফসল পাবে। আপনি যদি এটি নিয়ে কাজ করতে থাকেন, এতে ইতিবাচকতার বীজ বপন করতে থাকুন, এটি আপনাকে সাফল্যের দিকে নিয়ে যাবে। আর আপনি যদি আপনার ভবিষ্যৎ নিয়ে চিন্তা করে আপনার বর্তমান সময় নষ্ট করেন, তাহলে আপনার মনে নেতিবাচকতা বাড়বে।

পরিবর্তন তখনই সম্ভব যখন আমরা বর্তমান সময়ে যা করতে হবে তা করি, অপ্রয়োজনীয় দুশ্চিন্তাকে পেছনে ফেলে সঠিক সময়ের জন্য অপেক্ষা না করি।

সেই ব্যক্তি বুঝতে পেরেছিল যে, মনকে যদি সঠিক দিকে পরিচালিত করতে হয়, তবে তাকে সঠিক দিকে নিয়ে যেতে হবে। মনের ক্ষেত্রের সঠিক ব্যবহারই জীবনে পরিবর্তন আনতে পারে। এটি ফাঁকা রেখে অলসতা এবং নেতিবাচকতা এটিকে ধরে রাখতে দেয়।

মনের কথায় চলবে না, মনকে যা বলবে তা মেনে চলতে দিন। এমনকি একটি বড় বিল্ডিং নির্মাণের শুরু একটি ইট স্থাপন দিয়ে শুরু হয়। আর সেই ইটের মতো আপনার ক্ষুদ্র প্রচেষ্টা যোগ করে আপনি একটি বড় লক্ষ্য অর্জন করতে পারেন। শুধু একটা শুরু দরকার।

জীবন মুখী গল্প | জীবন নিয়ে গল্প

একজন মানুষ খুব দুঃখে বাস করত। তিনি প্রতিদিন ঈশ্বরের কাছে অভিযোগ করতেন। ওহ ঈশ্বর! আমি তোমার কি দোষ করেছি? আমাকে এত দুখ দিলে কেন? সারা পৃথিবী দেখায় সুখী। আমি ছাড়া একজন যদি কখনো কোন দুঃখী মানুষের সাথে দেখা হয়। তাই তার এত দুঃখ হতো না। আমি ততই দুঃখী। সর্বোপরি, আমি তোমার কি দোষ করেছি? যে তুমি আমাকে এত দুখ দিয়েছ।

একদিন রাতে তিনি একটি স্বপ্ন দেখলেন। ঈশ্বর আকাশ থেকে কথা বলছেন। আপনি বলছেন যে আপনার চেয়ে অন্য সবাই সুখী। আপনি এই পৃথিবীতে তাদের মধ্যে সবচেয়ে অসুখী। তিনি বললেন- হ্যাঁ প্রভু, কবে থেকে বলছি এই কথা। সারাজীবন বলার পর এখন আমার কথা তোমার কাছে পৌঁছেছে। ভগবান বললেন, ওঠ। পুরো শহর একটা বড় দালানের দিকে যাচ্ছে। সবাই কাঁধে বান্ডিল নিয়ে যাচ্ছে। সবাইকে বলা হয়েছে নিজের দুঃখ, নিজের সুখ নিয়ে এসো এক বান্ডিলে বেঁধে।

সেও তার সুখ-দুঃখ দ্রুত বেঁধেছে। আজ পরিবর্তন করার সুযোগ। ওই বিল্ডিংয়ে পৌঁছে তিনি দেখলেন। এখানে অনেক মানুষের ভিড়। সবাই তাদের নিজস্ব বান্ডিল নিয়ে এসেছে। অতঃপর ঐ সকল লোককে আদেশ করা হল। প্রত্যেকে তাদের বান্ডিল খুঁটে ঝুলিয়ে রাখে। বান্ডিল ঝুলানো ছিল। তারপর হুকুম হল যে এখন যে বান্ডিল চায় সে বদলাতে পারে।

এই লোকটাও দৌড়ে গেল। কিন্তু এটা জানলে অবাক হবেন। যে সবাই তাদের বান্ডিল ফিরিয়ে নিয়েছে। সেই লোকটিও তার নিজের বান্ডিলটি ফিরিয়ে নিয়েছিল। তারপর আকাশ জ্বলতে শুরু করল। আল্লাহ ঐ ব্যক্তিকে বললেন। কেন আপনি আপনার নিজের বান্ডিল ফিরে নিচ্ছেন? তুমি শুধু বদলাতে চেয়েছিলে। আপনার দুঃখ অন্য কারো সাথে শেয়ার করুন।

তারপর সে বলল, যখন দেখলাম আমার নিজের বান্ডিলের থেকে সবার দুঃখের পুঁথি আমার চেয়েও বড় ছিল। তাহলে আমি অন্তত আমার দুঃখের সাথে পরিচিত। আমি এটা জানি অন্যের কষ্টের কথাও জানি না। এই বৃদ্ধ বয়সে আমি যেন অন্যের দুঃখ নিয়ে বড় ঝামেলায় না পড়ি। তার দুঃখ-কষ্ট সবারই জানা ছিল। কিন্তু অন্যের কষ্ট সে কখনো দেখেনি।

এই গল্পটি আমাদের জীবনের সাথে যুক্ত। আমাদের শেখায়। আমরা এটা সব সময় দেখি, আমরা কি খুঁজে পাইনি? যা অন্যান্য লোকেরা পেয়েছে। কিন্তু আমরা কি পেয়েছি তা কখনই দেখি না। ছোটখাটো দুঃখেও আমরা পরাজিত হই। পৃথিবীতে এরকম লক্ষ লক্ষ মানুষ আছে। যে আমাদের মত জীবন পেতে আকুল আকাঙ্খা রাখে। যা আমি খুঁজে পাইনি, তার অভিযোগ ছাড়া যা আমরা পেয়েছি। এর জন্য ধন্যবাদ দেওয়া শুরু করুন। তাহলে আমাদের জীবনও সুখে ভরে উঠবে।

উপসংহার

বন্ধুরা, আশা করছি উপরের এই দুটি গল্প (জীবন নিয়ে গল্প) অনেক মানুষের জীবনের সাথে মিলে যায়। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা আজকের কাজ আগামীকাল বা চিরতরে স্থগিত রাখি। এর পাশাপাশি আমরা অভিযোগ করতে থাকি যে কবে আমরা সফলতা পাব জানি না। যদি আপনার সাথেও একই রকম হয়ে থাকে, তাহলে কমেন্ট বক্সের মাধ্যমে আপনার মতামত আমাদের জানান।

Leave a Comment