কৃষ্ণ লীলা কাহিনী – কৃষ্ণের শৈশবের গল্প

আজকের এই আর্টিকেল থেকে আমরা কৃষ্ণের ছবি ছবির গল্প মানে কৃষ্ণ লীলা কাহিনী সম্পর্কে জানব। আজকের এই আর্টিকেল থেকে আমি কৃষ্ণ, পৃথিবীতে জন্ম নেওয়ার আগে থেকে কৃষ্ণের শৈশব পর্যন্ত কি কি ঘটেছিল এই সম্পর্কে আপনাদের জানাবো। যদি আপনিও কৃষ্ণলীলা কাহিনী জানতে আগ্রহী হন তাহলে আশা করছি আজকের আর্টিকেলটি আপনার ভালো লাগবে।

কৃষ্ণ লীলা কাহিনী

শ্রীমদ্ভাগবত পুরাণ অনুসারে, দশটি অবতারের মধ্যে বিষ্ণুর অষ্টম অবতারকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এবং তাকে একজন অন্ধকার ব্যক্তি হিসাবে চিত্রিত করা হয়েছে। কথিত আছে, তিনি এক পায়ে দাঁড়িয়ে অত্যন্ত সুমধুর কণ্ঠে বাঁশি বাজাতেন, তিনি পৃথিবীতে জন্মেছিলেন অসুর ও ধ্বংসাত্মক শক্তির বিনাশ এবং অধর্মের বিনাশের জন্য।

বিষ্ণুর পূজা

ভগবান বিষ্ণুরূপে কৃষ্ণের অবতারের দিকে পরিচালিত পরিস্থিতি বর্ণনা করে, শ্রী শুকদেবজী ঋষি রাজা পরীক্ষিতকে বলেন: “মথুরার রাজা উগ্রসেনের একটি সুন্দর স্ত্রী ছিল। যার নাম ছিল পবনরেখা। একদিন যখন তিনি বনে খোলা বাতাস উপভোগ করছিলেন, তখন বিষ্ণুর শত্রু কালনেমি নামে এক রাক্ষস তাকে ধর্ষণ করে।

এরপর পবনরেখা অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। সেই শিশুটি বড় হওয়ার সাথে সাথে সেই শিশুটিকে কংস বলা হয়, কংস বড় হওয়ার সাথে সাথে সে তার পিতার বিরুদ্ধে বিদ্রোহ করে তাকে বন্দী করে নিয়ে যায় এবং সে নিজেই রাজা হয়।

তিনি বিষ্ণুর সমস্ত উপাসকদের উপর অত্যাচার শুরু করেন এবং তার পাপাচার ও নিষ্ঠুরতার কারণে পৃথিবীতে বহু অত্যাচার করতে থাকেন।

একবার পৃথ্বী গরুর রূপ নিয়ে ইন্দ্রের কাছে অভিযোগ জানাতে গেলেন। এইভাবে তিনি ইন্দ্রকে সম্বোধন করলেন যে, ‘অসুরদের অত্যাচারে আমার দেহ অসাম্যের বোঝায় চাপা পড়ে যাচ্ছে।

দয়া করে আমাকে রক্ষা করুন, নইলে পৃথিবী অতল গহ্বরে তলিয়ে যাবে। হে পরাক্রমশালী, আমাকে রক্ষা করুন, এই কথা শুনে ইন্দ্র সমস্ত দেবতাকে সঙ্গে নিয়ে ব্রহ্মার কাছে গেলেন।

ব্রহ্মা তাদের সবাইকে শিবের কাছে নিয়ে আসেন। পৃথিবী মাতা শিবকে নিয়ে সমস্ত দেবতারা বিষ্ণুর আবাসস্থল ক্ষীর সাগরের তীরে চলে গেলেন।

বিষ্ণুর সামনে প্রণাম করার সময়, ব্রহ্মা ধ্যানে তাঁর মন তৈরি করেছিলেন – হে অসীম, হে সর্বশক্তিমান, হে বিশ্বজগতের বিঘ্নকারী! এখানে, পৃথিবী আপনার আশ্রয়ে এসেছে, এটিকে রক্ষা করুন, দেবী তার ভার থেকে মুক্তি প্রার্থনা করেন।

অসুররা তাদের সীমা বাড়িয়ে দিয়েছে, রাক্ষসদের অত্যাচারে পৃথিবী কষ্ট পাচ্ছে। ইন্দ্র ও সমস্ত দেবতা হাতজোড় করে মিনতি করেন যে, হে কৃপা সাগর, আমাদের কী করা উচিত বলুন, কোনো পথ দেখান।

বিষ্ণু তার মাথায় দুটি চুল, একটি আলো এবং একটি অন্ধকার, বেঁধেছিলেন এবং তারপর তীরে একত্রিত হওয়ার জন্য নিজেকে সম্বোধন করেছিলেন: ‘আমার মাথার এই দুটি চুল পৃথিবীতে নেমে আসবে এবং এর বোঝা সরিয়ে নেবে।

সমস্ত দেবতারাও তাঁর কাছে যেতেন, প্রত্যেকে তার সারাংশের অংশে, এবং রাক্ষসদের জয় থেকে পৃথিবীকে রক্ষা করবেন। দেবকী, একটি নির্দিষ্ট রাজকন্যা, বাসুদেবের স্ত্রী হবেন, তিনি পুরুষদের মধ্যে একজন দেবী। আমার এই কালো চুলকে তার গর্ভের অষ্টম ফল হতে হবে। আমি তাদের গর্ভ থেকে জন্ম নেব এবং কংস রূপে কালনেমি রাক্ষসকে বধ করব। এই বলে প্রভু অদৃশ্য হয়ে গেলেন।

কংস ছিলেন মথুরার যুবরাজ। তাঁর পিতা রাজা উগ্রসেন বৃদ্ধ, এবং বেশিরভাগ ক্ষমতা ইতিমধ্যেই কংসের হাতে ছিল। মথুরার লোকেরা কংসের দিকে ভয়ঙ্কর এবং ভয়ের সাথে তাকাত, কারণ তিনি তার নিষ্ঠুর এবং দুষ্ট কাজের জন্য পরিচিত ছিলেন।

দেবকী ছিলেন একজন সুন্দরী যুবতী, ধার্মিক ও সদালাপী। যখন তার বিয়ে ঠিক করা হয় সম্ভ্রান্ত যুবক বাসুদেবের সাথে, যিনি তার ভাইয়ের বন্ধুও ছিলেন।

কংস খুব খুশি হল। বিয়ের অনুষ্ঠান শেষ হওয়ার পর, রাজা উগারসেন দেবকীকে অশ্রুসিক্ত বিদায় জানান, যিনি প্রায় তাঁর কাছে কন্যার মতো ছিলেন।

বাসুদেব এবং দেবকী বিয়ের উপহার বোঝাই রথে বসে ছিলেন। কংস নিজেই তার বোনকে তার নতুন বাড়িতে নিয়ে যাওয়ার জন্য রথ চালানোর প্রস্তাব দিয়েছিলেন। হঠাৎ বজ্রপাত হল এবং সমস্ত আকাশে একটি আওয়াজ শোনা গেল, যা খুশির মেজাজ ভেঙে দিল।

‘হে মূর্খ রাজপুত্র! তোমার এই বোনের অষ্টম পুত্রটি তোমাকে হত্যা করবে।’

ঐশ্বরিক ভবিষ্যদ্বাণী শুনে কংস তৎক্ষণাৎ তার তলোয়ার বের করে দেবকীর চুলে চেপে ধরলেন। তার মুখ রাগে লাল হয়ে গেল, সে যে শব্দ শুনেছিল তাতে সে চিৎকার করে উঠল। “আমি এখন দেবকীকে মেরে ফেলব, তার আগে যে সে আমাকে মেরে ফেলবে কোনো সন্তান জন্ম দেবে।

বাসুদেব তাকে বাধা দিলে তিনি দেবকীর শিরচ্ছেদ করার জন্য তলোয়ার তুলেছিলেন। বাসুদেব মিনতি করলেন, “হে মহান রাজপুত্র, যখন লোকেরা জানতে পারে যে আপনি একজন অসহায়, নিরপরাধ মহিলাকে, সেটাও আপনার বোনকে হত্যা করেছেন তখন আপনার প্রতিপত্তির কথা ভাবুন। “আপনি যদি দেবকীর জীবন ছেড়ে চলে যান, আমি আপনাকে প্রতিশ্রুতি দিচ্ছি যে আপনি জন্মের সাথে সাথে যে কোনও সন্তানকে আমি আপনার হাতে তুলে দেব।

কংস কিছুক্ষণ ভেবে রাজি হল। তিনি আদেশ দেন যে, তাদের উভয়কে বন্দী করে রাখতে হবে এবং এই দু’জনের থেকে কোন সন্তান জন্ম নিলে তাকে অবিলম্বে জানানো হবে। রাজা উগ্রসেন শাসক থাকাকালীন দেবকীকে উপেক্ষা করবেন না জেনে কংস তার অনুসারীদের নিয়ে রাজপ্রাসাদে গিয়ে তার পিতাকে বন্দী করেন।

এইভাবে সিংহাসন দখল করে, তিনি নিজেকে মথুরার নতুন রাজা হিসাবে মুকুট পরিয়েছিলেন। কংস একজন নিষ্ঠুর শাসক ছিলেন এবং দিনে দিনে তার অত্যাচারও বাড়তে থাকে। এর জেরে সন্ত্রাসের রাজত্ব হওয়ায় মানুষের মধ্যে আতঙ্ক বাড়ছিল।

এই সময় কংস খবর পান যে দেবকী একটি ছেলের জন্ম দিয়েছেন। বাসুদেব রক্ষীদের সাথে শিশুটিকে কোলে নিয়ে প্রাসাদে প্রবেশ করলেন। এটা আমার প্রথম সন্তান।

হে মহারাজ – আমার প্রতিজ্ঞানুসারে আমি তা আপনার হাতে তুলে দেব। এতটাই বাসুদেব শিশুটিকে কংসের হাতে তুলে দেন। কংসের দৃষ্টি শিশুটির উপর পড়ে এবং যেহেতু তিনি দেবকীর প্রথম জন্ম থেকে কোনো ক্ষতির ভয় পাননি, তাই তিনি শিশুটিকে বাসুদেবের হাতে ফিরিয়ে দেন। বাসুদেব খুশি হয়ে বন্দীর কাছে ফিরে এলেন।

এ সময় মহা ঋষি নারদ কংসকে দেখতে এসেছিলেন।

“হে মহারাজ, আমি এইমাত্র শুনেছি যে আপনি আপনার ভাগ্নেকে রক্ষা করেছেন। আমি আপনার জায়গায় থাকলে আমি সেই ঝুঁকি নিতে সাহস করতাম না, কারণ দেবকীর সমস্ত সন্তানের মধ্যে ভগবান বিষ্ণুর রশ্মি থাকবে।

তা ছাড়া ইতিমধ্যেই যাদব বংশে জন্ম নিয়েছে তাঁর সমর্থকরা। কংসের মনে সন্দেহের বীজ বপনের পর ঋষি নারদ নিঃশব্দে ‘নারায়ণ, নারায়ণ’ জপ করতে থাকলেন।

কংসের পরোপকারী মেজাজ ভেঙে গেল। ঋষি নারদের আদেশে কংস ক্রোধে কারাগারে প্রবেশ করেন। দেবকীর কাছ থেকে শিশুটিকে ছিনিয়ে নেওয়ার সময়, তিনি শিশুটির পা ধরে মাটিতে তার মাথা ঠেকিয়ে দেন এবং সঙ্গে সঙ্গে তাকে হত্যা করে। বাসুদেব দেবকীকে যথাসাধ্য সান্ত্বনা দিলেন। এইভাবে কংস দেবকী ও বাসুদেবের ছয় পুত্রকে হত্যা করেন।

কংসের ধারণা ছিল যে তিনি দেবকীর প্রতিটি সন্তানকে হত্যা করছেন, কিন্তু এটি এমন ছিল না। যে শিশুরা তাকে নিযুক্ত করা হয়েছিল তারা ছিল হিরণ্যকশিপুর সন্তান, যাকে নরসিংহ অবতারে ভগবান বিষ্ণু দ্বারা যোগমায়ার দ্বারা নিম্নভূমি থেকে আনা হয়েছিল, দেবী শক্তি ভগবান বিষ্ণুর দ্বারা দেবকীর গর্ভে লিপিবদ্ধ হয়েছিল।

ভগবান বিষ্ণু এই দেবী যোগ মায়াকে বললেন: “তুমি নিম্ন অঞ্চলে যাও এবং আমার আদেশে তাদের ছয় রাজকুমারকে পরপর দেবকীর দ্বারা পরিচালনা কর।

কংস যখন এগুলিকে হত্যা করত, তখন সপ্তম ধারণাটি শেশ (সর্প দেবতা) এর একটি অংশ গঠন করবে, যা আমার; এবং এটি আপনি জন্মের আগে গোকুলে বসবাসকারী বাসুদেবের আরেক স্ত্রী রোহিণীর কাছে স্থানান্তর করবেন।

এই শিশুটি ছিল বলরাম। তখন আমি নিজেই তার অষ্টম ধারণায় অবতার হব; এবং আপনি নন্দ নামে একজন রাখালের স্ত্রী যশোদার ভ্রূণ সন্তানের মতো একটি চরিত্র গ্রহণ করবেন।

আমি জন্ম নেব মাসের অষ্টমীর রাতে; এবং আপনি একই সময়ে যশোদার জন্মগ্রহণ করবেন। আমার শক্তি দ্বারা অনুপ্রাণিত এবং সাহায্য করে, বাসুদেব আমাকে যশোদার শয্যায় এবং আপনি দেবকীর শয্যায় স্থাপন করবেন। কংস তোমাকে হত্যা করতে গেলেই তুমি আকাশ ত্যাগ করবে।

সন্তানের জন্মের সময় যত ঘনিয়ে আসছিল, কংসের দুশ্চিন্তা দিন দিন বাড়তে থাকে। তিনি ব্যক্তিগতভাবে দেবকীকে দেখতে যেতেন। তিনি ভবিষ্যদ্বাণী সত্য হবে ভয় ছিল।

ভগবান কৃষ্ণের জন্ম (কৃষ্ণ লীলা কাহিনী)

এটি ছিল ভাদ্রপদ (আগস্ট) মাসের কৃষ্ণপক্ষের অষ্টম দিন। রাত নামার সাথে সাথে দেবকী বুঝতে পারলেন সময় এসেছে। তিনি দুঃখে পূর্ণ ছিলেন, কারণ তিনি জানতেন যে এই শিশুটিও তার ভাইয়ের হাতে একই পরিণতি পাবে।

শিকলে আবদ্ধ ও অসহায়, বাসুদেব তাকে সান্ত্বনা দিলেন। তারা দুজনেই তাদের সন্তানের জন্য তাদের সুরক্ষা চেয়ে প্রভুর কাছে প্রার্থনা করতে লাগলেন।

সময় তখন মধ্যরাতের কাছাকাছি। শহরে ভয়ানক ঝড় উঠল। যমুনা নদী তখন পূর্ণতালে। আকাশের সমস্ত দেবতারা তাদের প্রভুর জন্ম দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন।

দেবকী এবং বাসুদেব যখন প্রার্থনা করছিলেন, হঠাৎ অন্ধকার কারাগারে একটি উজ্জ্বল আলোর রশ্মি দেখা দিল। ভগবান বিষ্ণু তাঁর ঐশ্বরিক আলোর মাঝে দাঁড়িয়েছিলেন।

বাসুদেব ও দেবকীর চোখ ভগবানের অপূর্ব দর্শনে ভরে গেল, বাসুদেব ও দেবকী তাদের পায়ের কাছে প্রণাম করলেন।

তারা উভয়েই তাদের সমস্ত দুঃখ ভুলে ভগবানের দর্শনে অদৃশ্য হয়ে গেল। ভগবান বিষ্ণু তাকে আশীর্বাদ করলেন এবং সুরেলা কণ্ঠে দেবকীকে বললেন, “উঠো প্রিয় মা, তোমার কষ্ট শীঘ্রই কেটে যাবে। শীঘ্রই আমি আপনার জন্ম হতে যাচ্ছি.

তারপর ভগবান বিষ্ণু বাসুদেবের দিকে ফিরে গেলেন। “বাবা, আমার জন্মের সাথে সাথে আমাকে গোকুলে তোমার বন্ধু নন্দের বাড়িতে নিয়ে যাও। তার স্ত্রী যশোদা একটি কন্যা সন্তানের জন্ম দিতেন। আমাকে তার জায়গায় বসিয়ে শিশুটিকে ফিরিয়ে এনে দেবকীর মায়ের কাছে হস্তান্তর করুন। চিন্তা করবেন না, কেউ আপনাকে বাধা দেবে না।

তারপর ভগবান অদৃশ্য হয়ে গেলেন এবং কিছুকাল পরে দেবকীর অষ্টম পুত্রের জন্ম হয়। দেবকী তাকে অনেক চুমু খেলেন এবং যখন রাফির বাসুদেব তার কাছ থেকে সন্তানের জন্য অনুরোধ করেন, তখন দেবকী তাকে আরও রাখার জন্য অনুরোধ করেন।

বাসুদেব বললেন, ভগবানের কথা মনে রেখো, আমাকে তাকে গোকুলে পৌঁছে দিতে হবে। হঠাৎ বাসুদেবের শিকল খুলে জেলের দরজা খুলে গেল। সকল সৈন্যরাও অজ্ঞান হয়ে গেল। বাসুদেব শিশুটিকে একটি পুরানো ঝুড়িতে রাখলেন, দেবকী শিশুটিকে তার শেষ অশ্রুসিক্ত বিদায় জানালেন এবং বাসুদেব গোকুলে চলে গেলেন। প্রবল বৃষ্টি হচ্ছিল, কিছুই দেখা যাচ্ছিল না।

বাসুদেব ধীরে ধীরে রোহিণীকে পথ দেখান। শেশনাগ ছাতার মতো তাদের উপরে তার হাজার মাথার ফণা ছড়িয়ে দেয়।

অবশেষে বাসুদেব যমুনা নদীর তীরে পৌঁছলেন। হতাশায় থেমে গেল সে। নদীর অন্ধকার জল প্রচণ্ডভাবে দুলছে। বাসুদেবকে গোকুলে পৌঁছতে নদীর ওপারে যেতে হয়েছিল। শিশুটিকে রক্ষা করার জন্য প্রভুর কাছে প্রার্থনা করে তিনি পানিতে পা দিলেন।

নদী, অলৌকিকভাবে, তাকে তাদের মাঝে নিরাপদে হাঁটতে দেয়। বাসুদেব বিপরীত তীরে পৌঁছানোর সাথে সাথে নদী তার প্রচণ্ড যাত্রা অব্যাহত রাখে।

বাসুদেব গোকুলে পৌঁছানোর সাথে সাথে দিব্য সর্প অবশিষ্টনাগ তাকে সুরক্ষা দিচ্ছিলেন। গোকুলও খুব শান্ত ছিল। নন্দ মহারাজের বাড়িতে চুপচাপ ঢোকার সুযোগ নিলেন তিনি।

তারপর খুব নিঃশব্দে ঘরে ঢুকে মেয়েটির সাথে ছেলেটির আদান-প্রদান করে সে ফিরে আসে। মা যশোদা বুঝতে পেরেছিলেন যে তার একটি সন্তানের জন্ম হয়েছে, কিন্তু প্রসবের কারণে তিনি খুব ক্লান্ত ছিলেন, তাই তিনি দ্রুত ঘুমিয়েছিলেন। যখন সে জেগে উঠল, তখন সে মনে করতে পারছিল না সে একটি ছেলে নাকি মেয়ের জন্ম দিয়েছে।

অবশিষ্টনাগ তাকে মথুরায় নিয়ে গেলেন। আবার যমুনা নদী তার জন্য পথ দিতে শুরু করে। শীঘ্রই বাসুদেব কারাগারে পৌঁছলেন।

সৈন্যরা তখনও একই অবস্থানে শুয়ে ছিল। ভেতরে ঢুকতেই কারাগারের দরজাগুলো তার পেছনে বন্ধ হতে থাকে। বাসুদেব শিশুটিকে দেবকীর কোলে রাখলেন।

তিনি পুরোপুরি ক্লান্ত হয়ে পড়েছিলেন, কিন্তু কয়েক সেকেন্ডের জন্যও বিশ্রাম নেওয়ার সাহস পাননি। সেপাই আবার তার কর্তব্য সচেতন হয়ে সজাগ দৃষ্টি রাখল।

মেয়ের কান্না শুনে সিপাই দেখতে আসেন। কংসকে খবর দেওয়া হল, কংস তৎক্ষণাৎ কারাগারে চলে গেল।ভাবতে লাগল এই শিশুটি কেমন হবে। তিনি শিশুটিকে হত্যার জন্য প্রস্তুত হয়ে কারাগারে প্রবেশ করেন।

“বাচ্চা কোথায়?” তিনি চিৎকার করতে লাগলেন, “এটা এক্ষুনি আমার হাতে দাও।” কংস দেবকীর হাত থেকে শিশুটিকে ছিনিয়ে নিয়ে মুহুর্তের জন্য ইতস্তত করলেন।

এটা সত্য যে এটি একটি পুরুষ শিশু ছিল না যে পরে তাকে ধ্বংস করবে, কিন্তু সে কোনো সুযোগ নিতে চায়নি। শিশুটির দুই পা শক্ত করে ধরে মাটিতে হাত বুলিয়ে দিলেন শিশুটির দিকে।

অবাক হয়ে শিশুটি তার হাত থেকে সরে আকাশে উড়ে গেল। শিশুটি আকাশে উঠার সাথে সাথে কংস এই কথাগুলো শুনতে পেল।

“হে দুষ্ট রাজা, সাবধান। তোমার ধ্বংসকারী জন্মেছে, এবং নিরাপদ স্থানে আছে। সময় হলে সে তোমাকে মারতে আসবে। আমি দুর্গা, তোমার অশুভ শক্তি যাকে ক্ষতি করতে পারবে না।

একথা শুনে কংসের রাগ বেড়ে গেল। তিনিও বিভ্রান্ত হলেন। জেল থেকে বের হওয়ার উপায় ছিল না। তার পাশেই বাসুদেবের হাত-পা তখনও শিকল দিয়ে বাঁধা ছিল এবং কারাগারের দরজা তখনও বন্ধ ছিল।

কংস প্রচন্ড ক্রোধে জেল থেকে বেরিয়ে গেলেন, যে কোন মূল্যে তার শত্রুকে হত্যা করতে, তিনি অবিলম্বে তার সবচেয়ে ভয়ঙ্কর রাক্ষসদের পাঠালেন, এবং তাকে গত এক মাসে জন্মগ্রহণকারী সমস্ত শিশুকে হত্যা করার আদেশ দিলেন। কিন্তু সকলেই ব্যর্থ হলেন, নিহত হলেন।

পুতনা বধ (কৃষ্ণ লীলা কাহিনী )

একবার কংস তার মুবলি বোন পুতনার কাছে এই কাজটি অর্পণ করলে, পুতনা 10টি হাতির শক্তিতে খুব শক্তিশালী ছিল। এবং তার দানবও মায়ায় সিদ্ধ ছিল, যার কারণে কংস পুতনাকে এই কাজটি দিয়েছিলেন। পুতনা গোকুলে গিয়ে গোপনে তার স্তনে বিষ প্রয়োগ করে এবং শিশুদের স্তন্যপান করিয়ে সেদিন গোকুলে জন্ম নেওয়া সমস্ত শিশুকে হত্যা করবে।

তারপর অবশেষে তিনি শ্রীকৃষ্ণকে গোপনে ভিতরে রাখার জন্য নন্দ রায় জির কাছে পৌঁছেন এবং উঠে গিয়ে হতবাক হয়ে যান। হঠাৎ একটা বড় আওয়াজ এল, গোকুলের সমস্ত লোক এই শব্দে কাঁপছে। তিনি গিয়ে দেখলেন শ্রীকৃষ্ণ পুতনায় খেলা করছেন। আর পুতনা মারা গিয়েছিল। এভাবে পুতনাও পৌঁছে গেল মৃত্যুর দুয়ারে।

কংস বধ (কৃষ্ণ লীলা কাহিনী)

তারপর শ্রী কৃষ্ণ বড় হলেন, কৃষ্ণ গোকুলে অনেক অলৌকিক কাজ করলেন, তখন জানা গেল ইনি অষ্টম পুত্র। তখন কংস কৃষ্ণ বলরামকে ষড়যন্ত্র করার জন্য আমন্ত্রণ জানান।

এরপর তিনি দুই পরাক্রমশালী কুস্তিগীরকে আখড়ায় সবার সামনে পরাজিত করেন। যখন সবাই পরাজিত হল, তখন স্বয়ং কংস যুদ্ধ করতে এল, শেষ পর্যন্ত কংসকেও পরাজয়ের মুখে পড়তে হল, ভগবান শ্রীকৃষ্ণ তাকেও বধ করলেন।

কৃষ্ণ লীলা কাহিনী হরিনাম

যদি আপনারা হরিনামের মাধ্যমে কৃষ্ণের লীলা কাহিনী শুনতে চান, তাহলে এখান থেকে সরাসরি এই হরিনামটি শুনতে পারেন। আপনি এখান থেকে সম্পূর্ণ কাহিনীটি বুঝতে পারবেন।

উপসংহার

এই ভাবেই কৃষ্ণের শৈশবের লীলা কাহিনী শেষ হয়। এরপর বৃন্দাবনে লীলা কাহিনী, রাধা কৃষ্ণের লীলা কাহিনী এই রকম আরো অনেক কৃষ্ণলীলা রয়েছে। যদি আপনারা এগুলো জানতে আগ্রহী হন তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা পরবর্তী আর্টিকেলে এইগুলি আপনাদের উপহার দেওয়ার চেষ্টা করব।

Leave a Comment